Take a fresh look at your lifestyle.

সুন্দর

25

 

মন্ত্রী ভীষন জেদি।
আব্বাসীয় খলিফার মন্ত্রী নসরুদ্দীনের কথাই বলছি।
পূর্নিমার রাতে মন্ত্রী তাঁর স্ত্রী কে নিয়ে নদীর ধারে নিয়ে এসেছে। স্বামী – স্ত্রী প্রেম আলাপ করছিল,নিজের ভাল মন্দ নিয়ে পর্যালোচনা করছিল। স্ত্রী আসমা হঠাৎ বলে উঠল, মন্ত্রী মশাই বলেন তো চাঁদ বেশি সুন্দর নাকি আমি?

মন্ত্রী চিন্তা করে বলল, ঐ আসমানের চাঁদ সারা পৃথিবী আলোকিত করছে, রাতে এ স্হানে একটা সূচ পড়লে তাও দেখা যায়।চাঁদই বেশি সুন্দর আর তখনই আসমা বলে উঠল না আমিই বেশি সুন্দর। এবার মন্ত্রী আত্ম পক্ষ সমর্থন করে বলল, তোমার কথার পক্ষে দলিল দিতে না পারলে আগামীকাল সূর্য উদয়ের সাথে সাথে তুমি আমার কাছ থেকে তালাক হয়ে যাবে। আসমা মস্ত বিড়ম্বনায় পড়ে গেল, উপস্থিত হলো খলিফার কামরায়।

তখন মধ্য রাত, খলিফা বুঝতে বাকি রইল না এটি বড় সমস্যার ইঙ্গিত। আসমা খলিফার নিকটে সমস্ত ঘটনা খুলে বলল।খলিফা বললেন, মন্ত্রী সূর্য উদয়ের সাথে সাথে দলিল পেয়ে যাবে। আসমার সারা রাত ঘুম হলো না! ফজরের আজানের পর মসজিদে খলিফা,মন্ত্রী, মুসল্লিদের সমাবেশ ঘটল। ইমামতির স্থানে দাড়িয়ে আছে খলিফা।প্রথম রাকাতেই সুরা ফাতিহার পর তিলাওয়াত হচ্ছে সুরা ত্বীন-….. লাক্বাদ খালাক নাল কামারা ফি আহসানি তাকভীম।

এবার লোকমা হলো অর্থ তেলাওয়াতে ভুল হয়েছে। এখানে অর্থ হয়েছে নিশ্চয়ই আল্লাহ অতি উত্তম আকৃতিতে চাঁদ সৃষ্টি করেছে। সঠিক হবে লাক্বাদ খালাকনাল ইনসানা ফি আহসানি তাকভীম, এর অর্থ নিশ্চয়ই অতি উত্তম আকৃতিতে আল্লাহ মানুষ সৃষ্টি করেছেন। খলিফা পূর্ব মুখী হয়ে মন্ত্রীকে ইঙ্গিত করছিল, মন্ত্রী কোরআনের দলিল পেয়ে মুচকি হাসলেন।

 

আব্দুল মতিন – সম্পাদক, চেতনা বিডি ডটকম। 

Leave A Reply

Your email address will not be published.