Take a fresh look at your lifestyle.

ধর্ম কথা

299

 

হযরত ইবরাহীম (আঃ) কে যখন নম্রুদ অগ্নিকুন্ডে নিক্ষেপ করেছিল, তখন তিনি বলেছিলেন, “আল্লাহই আমার সাহায্যের জন্য যথেষ্ট। এবং তিনিই আমার একমাত্র কর্ম নির্ধারক।”
ফলে আল্লাহ তায়ালা আগুনের প্রতি নির্দেশ দেন, -“হে আগুন , তুমি ইবরাহীমের প্রতি শান্তিদায়ক ঠান্ডা হয়ে যাও।”-(সূরা আম্বিয়া-৬৯)

শুবহানাল্লাহ। মহান আল্লাহর উপর ভরসা করলে তার বিনিময় এমনই হয়।মুমিনের সকল গুনের মধ্যে তাওয়াক্কুল বা আল্লাহতে ভরসা করা হচ্ছে একটা বড় গুন। সবাই আসুন আমরা তারই উপর আন্তরীক ভাবে ভরসা করি।তবে তদবীর বা কোন কাজের চেষ্টা না করে শুধু ভরসা করলে চলবে না। কাজ করতেও আল্লাহ নির্দেশ দিয়েছেন, এবং ভরসা করাও আল্লাহর নির্দেশ। বান্দা নিজের যোগ্যতা , জ্ঞান-মেধা, ও কর্মক্ষমতা, দক্ষতার সমন্নয় ঘটিয়ে কাজ করবে এবং সাফল্যের জন্য ভরসা করবে আল্লাহর উপর।

আসুন আমাদের বিপদের দিনে আমাদের যা করা উচিত তা সঠিকভাবে পালন করার চেষ্টা করি এবং আল্লাহর উপর ভরসা রাখি। তিনি নিশ্চয় আমাদের রক্ষা করবেন। আমাদের এত ভয়ের কিছু নেই। আসুন তাকে ডাকি ,তার কাছেই সাহায্য চাই। তিনিতো আমাদের পাশেই আছেন। পবিত্র কোরানে আল্লাহ বলেছেন,” আর তোমরা একমাত্র আল্লাহর উপর ভরসা কর, যদি তোমরা মুমিন হও।”-সূরা মায়িদা -২৩।

“আর আল্লাহর উপরই মুমিনগন ভরসা করে।ভরসা করা মুমিনদের উচিত।” সূরা ইবরাহীম-১১।

” যে ব্যক্তি আল্লাহর উপর ভরসা করে তিনিই তার জন্য যথেষ্ট।” সূরা তালাক-৩

আল্লাহর ইচ্ছে ব্যতীত কোন কিছু হতে পারে না, এই বিশ্বাস ঈমানের অংশ। তাই আমরা যদি বিশ্বাস করি তহলে তাকেই বেশী করে ডাকি এবং তার উপর ভরসা করি। আমিন।

দিল আফরোজ  – কবি ও সাহিত্যিক। 

 

Leave A Reply

Your email address will not be published.