Take a fresh look at your lifestyle.

Thanks giving day

500

Thank You Everybody on “Thanks Giving Day”
Rowshan Chowdhury/ USA
November 26, 2020
Today is very Important day in USA. It’s Thanks Giving Day. ধন্যবাদ জ্ঞ্যাপন দিবস। So I like to say Thank You everybody in America and Thank You America.
আজ আমেরিকায় প্রচলিত অত্যন্ত জনপ্রিয় জাতীয় অনুষ্ঠান “Thanks Giving Day” (ধন্যবাদ জ্ঞাপনের দিন) এবং আমীকাল Black Friday (ব্ল্যাক ফ্রাইডে)। আজ এই দুইটা দিনের মূল বিষয়াবলী নিয়ে কিছু কথা লিখার চেষ্টা করব।
Thanks Giving Day (ধন্যবাদ জ্ঞ্যাপন দিন) হচ্ছে আমেরিকার একটা সামাজিক অনুষ্ঠান, এটা মোটেও কোন ধর্মীয় বিষয় নিয়ে নয়। নভেম্বর ২৬, ১৬২১ সালে আমেরিকায় ব্রিটিস উপনিবেশিকের সময় রেড ইন্ডিয়ান ও ব্রিটিশদের মধ্যে একটা সমজতা হলে রেড ইন্ডিনরা ব্রিটিশদের আপ্যায়ন করে তাদেরকে ধন্যবাদ জ্ঞাপন করে। ওই সময় যে খাবারের ব্যবস্থা করা হয়, সেই আয়োজনে সেদিন টার্কির মাংসই প্রধান ছিল। এরপর থেকেই আমেরিকানরা প্রতি বছর নভেম্বরের ৪র্থ বৃহস্পতিবার টার্কি খাওয়ার মাধ্যমে এই অনুষ্ঠান খুব উৎসাহ উদ্দিপনা নিয়ে পালন করে। এটা মুসলমানরাও করলে কোন বাধা নেই। কারন এটি কোন ধর্মভিত্তিক অনুষ্ঠান নয়। বেশ ক’বছর থেকে বাঙ্গালী গ্রসারীগুলোতে এই দিনে হালাল টার্কি পাওয়া যায়। তাই মুসলমানরা এই দিনে টার্কি কিনে পরিবার, পাড়াপ্রতিবেশীর সাথে উৎসব পালন ও ধন্যবাদ আদান প্রদান করতে পারেন। এই দিনটি আমেরিকায় সরকারী ছুটির দিন। আমি জানিনা অন্যান্য দেশের মুসলমান সম্প্রদায় কি মনে করেন। তবে অনেক বাঙ্গালী মুসলমান এই দিনটিকে ক্রিষ্টীয় ধর্মাবলম্বীদের ধর্মীয় উৎসব ভেবে এই দিন উপলক্ষে টার্কি কিনে আপ্যায়ন করা বা Happy Thanks Giving Day বলে কাউকে অভিবাদন জানালে ইসলাম ধর্ম বিরোধী কার্যক্রম পালন করা হচ্ছে বলে মনে করেন এবং অভিবাদন দাতাকে নাফরমানও বলে থাকেন। কিন্তু আমি মনে করি আমরা কেউই কোন বিষয় না জেনে কাউকে ভুল বোঝা উচিৎ না। আগে জেনে নিন বিষয়টি কি? তারপর ভালো মন্দ মন্তব্য করুন।
Black Fridayঃ (কালো শুক্রবার) শাব্দিক অর্থে তাই বোঝায়। কিন্তু এটাও ঠিক নয়।
Black Friday হচ্ছে একটি ব্যাংকিং অর্থনৈতিক বিষয়। প্রি কম্পিউটার যুগে আমেরিকার ব্যাংকিং ও ব্যাবসায়িক অর্থনৈতিক হিসাব নিকাশ বড় রেজিস্টার বুকে লিখে রাখা হত। লাভ ক্ষতির হিসেবে লস হলে রেড কালির দাগ এবং প্রফিট হলে ব্ল্যাক কালি দিয়ে দাগ কেটে রাখা হত। থ্যাঙ্কস গিভিংসের ছুটি শুরু হলে ছুটির দিনে অনেক ক্রয় বিক্রয় হওয়ার ফলে সারা বছরের লস কাটিয়ে প্রচুর প্রফিট হত তাই Friday তে হিসেবের খাতায় লাল দাগের পরিবর্তে ব্যাপক কালো কালির দাগ হত। তাই এই দিনটিকে Black Friday বলা হয়। এটা কোন কালো দিন নয় বা অশুভ ইংগীতের কথা নয়। শুধু কালির ব্যাবহারের জন্যেই Black Friday নাম হয়েছে। তাই এখন জানা গেলো যে, এই দিনটিও কোন প্রকার ধর্মীয় দিন নয়। এই দিনটিতেও অনেক বাঙ্গালী মুসলমান ব্ল্যাক ফ্রাইডে পালন করতে নিষেধ করেন। তার কারন তারা এর আসল ইতিহাস সম্বন্ধে জানেন না তাই। আমি এ বিষয়েও বলি, আমরা বাঙ্গালী আমেরিকান মুসলমানরা যেন, এই দু’টি দিনের প্রধান বিষয়গুলোকে জেনে নিয়ে আমেরিকানদের সাথে বলি Thank you on the “Thanks Giving Day” and purchase samething on the Black Friday. সবার সুস্বাস্থ্য কামনা করি এবং সবাইকে ধন্যবাদ জানাই আমেরিকার জাতীয় অনুষ্ঠানের দিনে।

 

রওশন চৌধুরী- সহ সম্পাক চেতনা বিডি ডটকম।

Leave A Reply

Your email address will not be published.