Take a fresh look at your lifestyle.

ক্যান্সার পর্ব – উনত্রিশ

268

গত পর্ব শেষ করেছিলাম লিভার ক্যান্সার কিভাবে সনাক্ত করা যায় তা দিয়ে। আজ হাড্ডির ক্যান্সার নিয়ে একটু জানার চেষ্টা করবোঃ
আজ জেনে নেব হাড্ডির ক্যাস্নার (What is Bone cancer?) কি?: সাধারণতঃ হাড়ের ক্যান্সার সম্পর্কে তেমন ধারণা আমাদের নেই। আমার এক দূর সম্পর্কের আত্মীয়া এই রোগে আক্রান্ত হয়ে মারা গেছেন। তাঁর অসুস্থতার ধরন এবং মৃত্যুর আগ পর্যন্ত তার শারীরিক অবস্থার পর্যবেক্ষন ও পরিপ্রেক্ষিতে অনেকটা অভিজ্ঞতা হয়েছে, সেই সাথে বিভিন্ন দেশের গবেষকদের মতামতের ভিত্তিতে কিছুটা শেয়ার করার চেষ্টা করব। আমি মহান আল্লাহর কাছে বারংবারই ক্ষমা চাই এই রোগটির কোনটাই যেন দয়া করে তিনি কাউকে না দেন। তারপরও কিছু ধারণা দিতে চাই যেন আমাদের সবার এ বিষয়ে বেশি না হলেও একটি প্রাথমিক ধারনা ধরে রাখতে পারি। হাড়ের ক্যান্সার শরীরের যে কোনও হাড়ের মধ্যে শুরু হতে পারে। তবে এটি সাধারণত Pelvis, বাহু এবং পায়ে লম্বা হাড়কে প্রভাবিত করে। এটি হাড় তৈরি করে এমন কোষগুলিতে শুরু হয়। শরীরের প্রায় কোনও অংশের কোষ ক্যান্সারে পরিণত হতে পারে এবং শরীরের অন্যান্য অংশে ছড়িয়ে যেতে পারে। হাড়ের ক্যান্সার ঘটে যখন টিউমার, বা টিস্যুর অস্বাভাবিক ভর একটি হাড়ের মধ্যে গঠন করে। একটি টিউমার মারাত্মক হতে পারে, যা আক্রমণাত্মকভাবে বেড়ে চলেছে এবং শরীরের অন্যান্য অংশে ছড়িয়ে পড়ে। একটি মারাত্মক টিউমার প্রায়শই ক্যান্সার হিসাবে পরিচিত। হাড়ের ক্যান্সার বিরল, সমস্ত ক্যান্সারের 1 শতাংশেরও কম।
হাড় ক্যান্সারের প্রকারভেদঃ প্রাথমিক হাড়ের ক্যান্সার সমস্ত সাধারণ হাড়ের ক্যান্সারের মধ্যে সবচেয়ে গুরুতর। এগুলি সরাসরি হাড় বা পার্শ্ববর্তী টিস্যুতে গঠন করে যেমন কার্টেজ। ক্যান্সার মানুষের শরীরের অন্য একটি অংশ থেকে হাড় পর্যন্ত ছড়িয়ে যেতে পারে বা মেটাস্ট্যাসাইজ করতে পারে। এটি গৌণ হাড়ের ক্যান্সার হিসাবে পরিচিত এবং প্রাথমিক হাড়ের ক্যান্সারের চেয়ে এই ধরণের ক্যান্সার বেশি দেখা যায়।
সাধারণ হাড়ের ক্যান্সারঃ হাড়ের ক্যান্সারের সবচেয়ে সাধারণ ধরণের ক্যান্সার হচ্ছে অস্টিওসারকোমা, যা হাড় বৃদ্ধির ক্ষেত্রে নতুন টিস্যুর বিকাশ করে। অন্য ধরণের ক্যান্সার, কোন্ড্রোসরকোমা উত্থাপিত হয় কার্টেজ থেকে। এসব প্রমাণ থেকে প্রমাণীত হয় যে হাড়ের ক্যান্সারের অপর রূপ ইওইংয়ের সারকোমা হাড়ের মজ্জার অপরিণত স্নায়ু টিস্যুতে শুরু হয়। অস্টিওসরকোমা এবং এউইংয়ের সারকোমা শিশু এবং কিশোর-কিশোরীদের মধ্যে বেশি ঘন ঘন দেখা দেয়, কিন্তু কনড্রোসরকোমা প্রাপ্ত বয়স্কদের মধ্যে প্রায়ই ঘটে থাকে। হাড়ের ক্যান্সার মূল ক্যান্সার টিস্যু প্রকারের, সাধারণ জায়গা, সাধারণ প্রকারভেদ, অস্টিওসরকোমা অস্টিওয়েড হাঁটু, উপরের পা, উপরের বাহুগুলি 10-25 চন্ড্রোসরকোমা কারটিলেজ পেলভিস, উপরের পা, কাঁধে 50-60 এউইংয়ের সারকোমা অপরিণত স্নায়ু টিস্যু, সাধারণত অস্থি মজ্জা পেলভিস, উপরের পা, পাঁজর, বাহুতে 10-20% হয়ে থাকে।
হাড়ের ক্যান্সারের সম্ভাব্য ঝুঁকি ও কারণগুলিঃ বিজ্ঞানীরা হাড়ের ক্যান্সার কিভাবে সৃষ্টি করে সেই সম্পর্কে নিশ্চিত না হলেও। তাদের মতে, বিভিন্ন কারণে একজন ব্যক্তির এই ঝুঁকি বাড়তে পারে। এই ক্যান্সারগুলি শিশু এবং অল্প বয়স্কদের ক্ষেত্রে আরও ঘন ঘন ঘটে থাকে। বিশেষত, যারা অন্যান্য অবস্থার জন্য রেডিয়েশন বা কেমোথেরাপির চিকিত্সা করেছেন। Paget disease হ’ল সৌম্য (ক্যান্সারবিহীন) তবে প্রাক-ক্যান্সারযুক্ত অবস্থা যা এক বা একাধিক হাড়কে প্রভাবিত করে। এটি অস্বাভাবিক হাড়ের টিস্যু গঠনের ফলস্বরূপ এবং 50 বছরের বেশি বয়সী লোকদের মধ্যেএটি দেখা যায়। আক্রান্ত হাড়গুলি ভারী, ঘন এবং ভঙ্গুর। এ হাড়গুলো সাধারণ হাড়ের চেয়ে দুর্বল এবং ফ্র্যাকচার (ব্রেক) হওয়ার সম্ভাবনা বেশি থাকে। বেশিরভাগ সময়, Paget disease জীবনের জন্যে হুমকিস্বরূপ নয়। Paget disease এ আক্রান্তদের প্রায় 1% হাড়ের ক্যান্সার (সাধারণত অস্টিওসারকোমা) বিকাশ ঘটে, সাধারণত যখন অনেকগুলি হাড় আক্রান্ত হয় তখন। অল্প সংখ্যক হাড়ের ক্যান্সার বংশগত কারণে হয়। শিশুদের অস্টিওসারকোমা হওয়ার ঝুঁকি বেশি থাকে।
আজ এপর্যন্ত শেষ করব। বিষয়টি ভালো লাগলে মনযোগের সাথে পড়েন। অন্যকেও পড়তে উৎসাহিত করুন, শেয়ার করুন। মহান আল্লাহ্‌ যেন সাবাইকে সুস্থ রাখুন, আমাকেও সুস্থ রাখুন। আগামী পর্বে এ বিষয়ের আরো জানার চেষ্টা নিয়ে আপনাদের জন্যে হাযির হবো।

 

রওশন চৌধুরী- সহ সম্পাদিকা চেতনা বিডি ডটকম।     

Leave A Reply

Your email address will not be published.