Take a fresh look at your lifestyle.

ক্যান্সার পর্ব- একুশ

282

গত পর্ব শেষ করেছিলাম ব্লাড ক্যান্সার নিরাময়ের কোন উপার আছে কি? আজ জেনে নেবো এ বিষয়ে আধুনিক গবেষকরা কি বলেছেন?
তাহলে দেখা যাক, আধুনিক গবেষকদের এবিষয়ে কি মতামত রয়েছে?
লিউকেমিয়ার চিকিত্সার জন্য বিভিন্ন ধরণের চিকিৎসা পদ্ধতি রয়েছে। চিকিত্সা সাধারণত লিউকেমিয়ার ধরণ, রোগীর বয়স এবং স্বাস্থ্যের অবস্থা এবং সেইসাথে লিউকেমিয়া কোষগুলি সেরিব্রোস্পাইনাল তরলটিতে ছড়িয়ে পড়েছিল কিনা তার উপর নির্ভর করবে। পরীক্ষাগারে নির্ধারিত লিউকেমিয়া কোষগুলির জিনগত পরিবর্তন বা নির্দিষ্ট বৈশিষ্ট্যগুলি চিকিত্সার প্রকারটিও সবচেয়ে উপযুক্ত হতে পারে তা নির্ধারণ করতে পারে।
আধুনিক গবেষকদের মতে রক্ত ক্যান্সারের (ব্লাড ক্যান্সার) বেশিরভাগ অস্থি মজ্জাতে শুরু হয় যেখানে রক্ত উত্পাদন করা হয়। রক্ত ক্যান্সারে আক্রান্ত অনেক রোগীর ক্ষেত্রে স্টেম সেল ট্রান্সপ্ল্যান্ট তাদের চিকিত্সার অংশ হতে পারে এবং নিরাময়ের জন্য তাদের সেরা বা একমাত্র সুযোগ হতে পারে।
এছাড়া রক্ত ক্যান্সারের চিকিত্সাও পৃথক হতে পারে, ক্যান্সার-নির্দেশিত থেরাপি ছাড়াই সক্রিয় নজরদারি থেকে শুরু করে স্ট্যান্ডার্ড ক্যান্সার চিকিত্সা, ইমিউনোথেরাপি, কেমোথেরাপি এবং লক্ষ্যযুক্ত এজেন্টস সহ। ডাঃ হান্টিংটন বলেছেন, “এখন বিভিন্ন ধরণের 100 টিরও বেশি ধরণের রক্ত ​​ক্যান্সারের স্বীকৃতি রয়েছে, চিকিত্সার সিদ্ধান্ত নেওয়ার আগে একটি সঠিক রোগ নির্ণয় করা গুরুত্বপূর্ণ। মেডিসিন ও ক্লিনিশিয়ান এবং রোগ বিশেষজ্ঞ যারা টিউমার ও রক্ত ​​ক্যান্সারে বিশেষজ্ঞ চ্যালেঞ্জিং কেসগুলি পর্যালোচনা করেন, তারা সকলে যেন থেরাপি শুরু করার আগে এক মতে পৌঁছেন”।
তবে দেখা যাচ্ছে এবিষয়টির নিরাময়ের ক্ষেত্রে জোড়ালো কোন উপায়ের কথা পাওয়া গেলো না। সবশেষে আপনাদের যে ধারনাই থাকুক সবকিছুর শেষ সমাধান রয়েছে নিশ্চয়ই একজনের হাতে, তিনি হচ্ছেন আমাদের প্রতিপালক সর্বশক্তিমান আল্লাহ এটা আমার মনের গভীর বিশ্বাস, সেই সাথে ধরে রাখেন মনের শক্তি ও আশা।
আগামীতে বিশেষ গবেষকদের প্রদত্ত আরো প্রয়োজনীয় তথ্যসমেত আমার দেখা অনেক ভূক্তভোগীদের বাস্তব চিত্র নিয়ে আপনাদের কাছা কাছি আসতে আশাটি মনে ধারন করে ব্লাড ক্যান্সারের বিষয়াবলীর সমাপ্তি টেনে আগামীতে অন্য একটির উতপত্তি, উপসর্গ, নিরুপন, নিরাময়ের উপায় ও নিজের সচেতনতা এবং মনোবলের উদাহরনগুলো প্রকাশ করার চেষ্টা করবো ইনশাহ আল্লাহ্‌।

রওশন  চৌধুরী- সহ সম্পাদিকা চেতনা বিডি ডটকম  । 

Leave A Reply

Your email address will not be published.