Take a fresh look at your lifestyle.

ক্যান্সার পর্ব- এগারো

322

গত পর্ব শেষ করেছিলাম এই দিয়ে যে কারণে ক্যান্সার হয় তার মধ্যে বিশেষ ১টি কারণ উল্লেখ করে। আজ ক্যান্সারের কিছু লক্ষন নিয়ে আলোচনা করবোঃ
ক্যান্সারের সাধারণ লক্ষণঃ মানব দেহে যেসব স্থানে ক্যান্সার হয় তার মধ্যে একেক ক্যান্সারের জন্য একেক ধরনের লক্ষণ বা উপসর্গ থাকে। তবে সাধারণ কিছু লক্ষণ হচ্ছেঃ (১) খুব ক্লান্ত বোধ করা, (২) ক্ষুধা কমে যাওয়া, (৩) শরীরের যে কোনজায়গায় চাকা (Cyst) দেখা দেয়া (৪) দীর্ঘস্থায়ী কাশি বা গলা ভাঙা (৫), মলত্যাগে পরিবর্তন আসা (ডায়রিয়া, কোষ্ঠকাঠিন্য কিংবা মলের সাথে রক্ত যাওয়া), (৬) ঘন ঘন জ্বর হওয়া, (৭) রাতে ঠান্ডা লাগা বা ঘেমে যাওয়া, (৮) অস্বাভাবিকভাবে ওজন কমা (৯) অস্বাভাবিক রক্তপাত হওয়া, (১০) ত্বকের পরিবর্তন দেখা যাওয়া, (১১) মানসিক অস্বস্তি, (১২) বিভ্রান্তি, (১৩) দুর্বলতা, (১৪) বাহু ও পা ফোলা, (১৫) ত্বক এবং চোখের হলুদ হওয়া, (১৬) পেট বা পিঠে ব্যথা, (১৭) বমি বমি ভাব, (১৮) মাথা ঘুরা, (১৯) অসুস্থ বোধ করা,(২০ ) প্রস্রাব হ্রাস, (২১) রক্ত জমাট বাঁধা, (২২)কোন আঘাত ছাড়াই শরীরের যেকোন মাংস পেশি বা চামড়ায় লাল অথবা কালো চাকা চাকা দাগ দেখা দেওয়া, (২৩) মহিলাদের শারীরিক বিষয়ে বিভিন্ন অনিয়ম হওয়া কিংবা অস্বাভাবিকতা লক্ষ্য করা।
এই লক্ষণগুলি উপস্থিত থাকলে দ্রুত চিকিত্সার আশ্রয় নেন। কারণ প্রাথমিক অবস্থায় ক্যান্সার রোগ সহজে ধরা পড়ে না, তাই ভালো চিকিৎসকের স্মরনাপন্ন হন। প্রয়োজনে দেশের বাইরে ভালো চিকিৎসার চেষ্টা করুন। কারন প্রথম ধাপে রোগটি ধরা না পড়ার ফলে শেষ পর্যায়ে গিয়ে ভালো কোন চিকিৎসা দেয়াও সম্ভব হয় না। বাস্তবিক অর্থে এখন পর্যন্ত ক্যান্সারের চিকিৎসায় পুরোপুরি কার্যকর কোনও ওষুধ আবিষ্কৃত হয়নি। ক্যান্সার সারানোর জন্য বিভিন্ন ধরনের চিকিৎসা পদ্ধতি প্রয়োগ করা হয়। তাই সতর্কতা অবলম্বন করা সকলের জন্যে বুদ্ধির কাজ হবে। চিকিৎসা বিজ্ঞানীদের মতে ২০০ প্রকারেরও বেশি ক্যান্সার রয়েছে। প্রত্যেক ক্যান্সারই আলাদা আলাদা এবং এদের চিকিৎসা পদ্ধতিও আলাদা। বর্তমানে ক্যান্সার নিয়ে প্রচুর গবেষণা হচ্ছে এবং এ সম্পর্কে নতুন নতুন অনেক তথ্য পাওয়া যাচ্ছে। শেষতঃ বলছি, নিজে সচেতন থাকুন এবং অন্যকেও সচেতন রাখুন আর সৃষ্টিকর্তাকে সর্বদা স্মরণ করুন। এমন কঠিন ব্যাধির বর্ণনা এবং এর সম্পর্কে সচেতনতা সৃষ্টিতে আমার এই প্রচেষ্টা যদি আপনাদের উপকারে আসে এবং সকলের কাছে গ্রহনযোগ্য হয় তাহলেই আমার শান্তনা এবং এনিয়ে পরবর্তিতে আমার বিশেষ অভিজ্ঞতাসহ আরো গুরুত্বপূর্ন কিছু তথ্য নিয়ে আপনাদের কাছাকাছি আসার প্রত্যাশা রাখছি, ততক্ষন পর্যন্ত সবাইকে মহান সৃষ্টিকর্তা যেন সুস্থ ও নিরাপদে রাখেন।

 

রওশন চৌধুরী – সহ সম্পাদক চেতনা বিডি ডটকম।

Leave A Reply

Your email address will not be published.