Take a fresh look at your lifestyle.

ক্যান্সার পর্ব-৩২

263
 হাড়ের ক্যান্সার (Bone Cancer)
গত পর্ব শেষ করেছিলাম হাড্ডির ক্যান্সারটির কিভাবে চিকিৎসা সম্পর্কে আলোচনা করে। আজ এর বাকি অংশ জানার চেষ্টা করবোঃ
Bone Replacement বা প্রতিস্থাপনঃ কখনও কখনও চিকিৎসকরা হাড়ের প্রতিস্থাপন করার সিদ্ধান্ত নিতে পারেন যা দেহের অন্য অংশ বা ইমপ্লান্টের মধ্য থেকে হাড়ের সাথে সরিয়ে নেওয়া হয়। একজন অর্থোপেডিক সার্জন এবং মেডিকেল অনকোলজিস্টরা প্রাথমিক হাড়ের টিউমারযুক্ত ব্যক্তিদের জন্য সর্বোত্তম চিকিত্সার পরিকল্পনা করতে সহায়তা করেন। তবে উল্লেখিত চিকিৎসা ব্যবস্থা নির্ভর করবে রোগীর শারীরিক কন্ডিশনের উপর। রোগীর যদি ডায়াবেটিক, হার্টের অবস্থা দুর্বল, হাই ব্লাড প্রেসার, কীডনির ফাংশনে দুর্বলতা থাকে তাহলে এমন রোগীর উল্লেখিত সবগুলো চিকিৎসা সম্ভব নাও হতে পারে, সাধারণত সম্ভব হয় না। এছাড়া ইউরোপ আমেরিকার ক্যান্সার গবেষকরা হাড়ের ক্যান্সার সহ অন্যান্য ক্যান্সারের চিকিতসার জন্যে নতুন কিছু পদ্ধতির থেরাপি এবং মেডিসিন আবিস্কারের নাম ও ঘোষণা করেছেন যেগুলো এখনো পরীক্ষামূলকভাবে ব্যবহৃত হয়নি তাই এ বিষয়টা এখানে আনতে চাচ্ছিনা।
Causes of bone cancer (হাড়ের ক্যান্সারের কারণসমূহ)ঃ বেশিরভাগ হাড়ের ক্যান্সারের কারণ অজানা। অল্প সংখ্যক হাড়ের ক্যান্সার বংশগত কারণগুলির সাথে যুক্ত হয়েছে, অন্যরা পূর্ববর্তী বিকিরণের সংস্পর্শের সাথে সম্পর্কিত। তবুও, বিজ্ঞানীরা দেখতে পেয়েছেন যে হাড়ের ক্যান্সারগুলি বেশ কয়েকটি অন্যান্য শর্তের সাথে যুক্ত, যা ঝুঁকির কারণগুলির অংশে বর্ণিত হয়েছে। তবুও, বেশিরভাগ হাড়ের ক্যান্সারে আক্রান্তদের কোনও ঝুঁকির কারণ নেই। এই ক্যান্সারের কারণ সম্পর্কে আরও জানতে গবেষণা চলছে।
হাড় ক্যান্সারের ঝুঁকিপূর্ণ কারণসমূহঃ ঝুঁকি ফ্যাক্টর হ’ল এমন কিছু যা ক্যান্সারের মতো কোনও রোগ হওয়ার সম্ভাবনাগুলিকে প্রভাবিত করে। বিভিন্ন ক্যান্সারের বিভিন্ন ঝুঁকির কারণ রয়েছে। উদাহরণস্বরূপ, শক্তিশালী সূর্যের আলোতে ত্বককে প্রকাশ করা ত্বকের ক্যান্সারের ঝুঁকিপূর্ণ কারণ। ধূমপান ফুসফুস, মুখ, গলদেশ, মূত্রাশয়, কিডনি এবং অন্যান্য বেশ কয়েকটি অঙ্গগুলির ক্যান্সারের ঝুঁকি পূর্ণ কারণ। হাড়ের ক্যান্সারে আক্রান্ত বেশিরভাগ মানুষের ঝুঁকির কোনও কারণ নেই। অনেকের ধারনা থাকতে পারে যে, কোনও হাড়ের আঘাতের কারণে ক্যান্সার হতে পারে। এটি এখনও প্রমাণিত হয়নি। তবে ক্যান্সার যে কারণেই হউক এর চিকিতসার জন্যে বিজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিয়ে চিকিৎসা করাতে যেন আমরা কেউ হেলা না করি। হাড়েরের ক্যান্সার নিয়ে জানার আলোচনা আজকে এপর্যন্ত শেষ করব। আগামীতে অন্য কোন ক্যান্সারের কিছু তথ্য নিয়ে জানার চেষ্টা করবো বলে আশা করে সবার জন্যে শুভ কামনা। আল্লাহ্‌ হাফেজ।
(চলবে)
রওশন চৌধুরী, সহ সম্পাদিকা, চেতনায় বিডি ডটকম 

Leave A Reply

Your email address will not be published.