Take a fresh look at your lifestyle.

ক্যান্সার পর্ব ৩৯।

274
Colon Cancer:
গত পর্ব শেষ হয়েছিলো কোলন ক্যান্সারের ঝুকির কারণ এবং রোগটি নির্ণয়ের কিছু উপায় দিয়ে। আজ এর বাকি অংশ এবং এর প্রতিরোধের উপায় নিয়ে আলোচনা করা যাবে।
কোলন ক্যান্সার রোগটি নির্ণয়ের Colonoscopy ছাড়াও চিকিৎসকরা আরেকটি উপায় অনুসরণ করে থাকেন সেটি হলঃ
রক্ত পরীক্ষা (Blood Test): পূর্বে উল্লেখিত লক্ষংগুলি কারো থাকলে, কোলন ক্যান্সার হয়েছে কিনা তা কোনও রক্ত ​​পরীক্ষা আপনাকে বলতে পারে না। তবে আপনার চিকিত্সা যেমন আপনার কিডনি এবং লিভারের ফাংশন পরীক্ষার মতো আপনার সামগ্রিক স্বাস্থ্য সম্পর্কে ক্লূগুলির জন্য রক্ত ​​পরীক্ষা করতে পারে। ডাক্তার কখনও কখনও কোলন ক্যান্সার দ্বারা উত্পাদিত রাসায়নিকের (Carcinomebrainic antigen or CEA) আপনার রক্ত ​​পরীক্ষাও করতে পারেন। সময়ের সাথে সাথে লক্ষ্য করা যায়, রোগীর রক্তে সিইএর স্তর ডাক্তারকে Prognosis (আরোগ্য সম্ভাবনা) বা রোগের পূর্বাভাস এবং ক্যান্সার চিকিত্সায় সাড়া দিচ্ছে কিনা তা বুঝতে সাহায্য করতে পারে।
Prevention ( প্রতিরোধ)ঃ কোলন ক্যান্সারের ধরণ এবং ধাপের উপর নির্ভর করবে এর চিকিৎসা। একজন চিকিৎসক সর্বোত্তম চিকিত্সার বিকল্পের সিদ্ধান্ত নেওয়ার সময় ব্যক্তির বয়স, সামগ্রিক স্বাস্থ্যের অবস্থা এবং অন্যান্য বৈশিষ্ট্যগুলিকেও বিবেচনা করবে। চিকিত্সকরা পরামর্শ দেন যে কোলন ক্যান্সারের গড় ঝুঁকিযুক্ত লোকেরা 50 বছরের কাছাকাছি কোলন ক্যান্সারের স্ক্রিনিং বিবেচনা করে। বেশ কয়েকটি স্ক্রিনিং অপশন বিদ্যমান – যার যার নিজস্ব উপকারিতা এবং ত্রুটি রয়েছে। ডাক্তারের সাথে বিকল্পগুলি সম্পর্কে কথা বলুন এবং একসাথে সিদ্ধান্ত নিতে পারেন রোগীর জন্য কোন পরীক্ষাগুলি উপযুক্ত। যদি কোনও কলোনস্কোপি স্ক্রিনিংয়ের জন্য ব্যবহার করা হয় তবে পলিপগুলি ক্যান্সারে পরিণত হওয়ার আগে প্রক্রিয়া চলাকালীন এটি সরানো যেতে পারে।
বিকল্প চিকিত্সাঃ কোন ক্যান্সারেরই একক চিকিৎসা নেই। কোলন ক্যান্সারের সর্বাধিক সাধারণ বিকল্পগুলি হ’ল সার্জারি, কেমোথেরাপি এবং রেডিয়েশন থেরাপি।
Surgeryঃ আক্রন্ত স্থানের নির্দিষ্ট অংশ বা কোলনের সমস্ত অপসারণের শল্য চিকিত্সাকে বলা হয় Colectomy এই প্রক্রিয়া চলাকালীন, একজন সার্জন কোলনের যে অংশটি ক্যান্সারযুক্ত রয়েছে সেইসাথে আশেপাশের কিছু অঞ্চল সরিয়ে ফেলবে।
উদাহরণস্বরূপ, তারা ছড়িয়ে যাওয়ার ঝুঁকি কমাতে সাধারণত নিকটস্থ lymph nodes সরিয়ে ফেলবে। সার্জন তখন কোলোনির স্বাস্থ্যকর অংশটি পুনরায় সংযুক্ত করবেন বা Colectomy মাত্রার উপর নির্ভর করে স্টোমা তৈরি করবেন। স্টোমা (Stoma) হ’ল পেটের প্রাচীরে শল্য চিকিত্সা। এই খোলার মাধ্যমে, বর্জ্য একটি ব্যাগের মধ্যে যায়, যা কোলনের নীচের অংশের প্রয়োজন সরিয়ে দেয়। একে কোলোস্টোমি বলা হয়।
অন্যান্য ধরণের অস্ত্রোপচারের মধ্যে রয়েছে: Endoscopy: কোনও সার্জন এই পদ্ধতিটি ব্যবহার করে কিছু ছোট, স্থানীয় ক্যান্সার সরিয়ে ফেলতে সক্ষম হতে পারেন। তারা হালকা এবং ক্যামেরা সংযুক্ত একটি পাতলা, নমনীয় নল প্রবেশ করবে। এটি ক্যান্সারযুক্ত টিস্যু অপসারণের জন্য একটি সংযুক্তিও রাখবে।
Laparoscopic surgery: একজন সার্জন তলপেটে বেশ কয়েকটি ছোট ছোট incisions তৈরি করবেন। বৃহত্তর পলিপগুলি অপসারণের জন্য এটি একটি বিকল্প হতে পারে।
Palliative surgery: অপারেশনযোগ্য বা উন্নত ক্যান্সারের ক্ষেত্রে লক্ষণগুলি থেকে মুক্তি দেওয়া এই ধরণের অস্ত্রোপচারের লক্ষ্য। একজন সার্জন কোলনের কোনও বাধা উপশম করতে এবং ব্যথা, রক্তপাত এবং অন্যান্য লক্ষণগুলি পরিচালনা করার চেষ্টা করবেন।
আজ এ পর্যন্ত। আগামীতে এর শেষাংশ নিয়ে জানার চেষ্টা করে ফিরে আসবো। সবাই সব সময় ভালো থাকুন। পর্বটি পড়ুন এবং অন্যকে পড়ার অনুপ্রেরণা যোগাতে পারেন।
(চলবে)
রওশন চৌধুরী, সহ সম্পাদিকা, চেতনায় বিডি ডটকম।

Leave A Reply

Your email address will not be published.