Take a fresh look at your lifestyle.

বুক রিভিউ / সুরক্ষিত প্রজন্ম

191

 

বইয়ের নামঃ সুরক্ষিত প্রজন্ম
লেখিকাঃ দিল আফরোজ রিমা
প্রথম প্রকাশঃ রাজপ্রকাশনী
মোট পৃষ্ঠা সংখ্যাঃ ১২৭
বইয়ের দামঃ ২৫০ টাকা মাত্র

একটা ভালো বই হতে পারে আমাদের ভবিষ্যৎ প্রজন্মের জন্য উত্তম পথ প্রদর্শক। একটা গাছকে যেমন মানুষ খুব যত্ন করে বেড়ে উঠতে সাহায্য করে, ফুল ফলের আশায়। ঠিক তেমনই একখানা বইও হতে পারে আমাদের জীবনে আলোর পথের দিশারী। এমন এক খানা বই প্রকাশ করেছেন, আমাদের চেতনা সাহিত্য গ্রুপের সবার প্রিয় লেখিকা”দিল আফরোজ রিমা” তাঁর লেখা বই “সুরক্ষিত প্রজন্ম”

আমার কাছে বই পড়া মানে বইয়ের মধ্যে বসবাস করা। চরিত্রের সাথে মিলেমিশে একাকার হওয়া। যখন আমি যে কোন বই পড়তে শুরু করি ,তখন মনে হয় আমি আনন্দ ভ্রমণ করছি। আজ কয়েকদিন ধরে আমি এমন এক খানা বই পড়ছিলাম। বই খানা শেষ হবার পর মনে হলো আমি খুব সুন্দর একটা সময়ের মধ্যে ছিলাম। আমাদের দৈনন্দিন জীবন ঠিক কী রকম হতে পারে? সঠিক জীবনবিধানের অনেক কিছু আমি বইয়ের প্রতিটি পৃষ্ঠার মধ্যে খুঁজে পেয়েছি।

আমাদের সামাজিক ও পারিবারিক জীবনে নানা রকমের বাধা বিপত্তি অতিক্রম করতে হয়। শুধু নিজের কথা ভেবে নিজের মতন করে থাকলেই জীবনের মানে খুঁজে পাওয়া যায় না। সংসার সুখের হয় রমনীর গুণে এই বই খানা তার উজ্জ্বল দৃ‌ষ্টান্ত। একজন নারী সামাজিক ও পারিবারিক প্রতিবন্ধকতাকে অতিক্রম করে নিজেকে কীভাবে প্রতিষ্ঠা করেছে এই বইখানা পড়লে অনায়াসেই বুঝতে পারবেন। একটা পারিবারিক জীবন কেমন হবে? একটা ছোট বাচ্চা ছোটবেলা থেকে কীভাবে বেড়ে উঠবে এই বইখানা পড়লে অত্যন্ত সহজ মনে হবে। এবং প্রযুক্তির এই যুগে একটা বাচ্চাকে কতোটা সুরক্ষিত রাখা যায় তার সম্পূর্ণটাই এই বইয়ের মধ্যে পাওয়া যাবে। কেমন করে কিশোর বয়সে ছেলে মেয়েরা ভুল করে, এবং সেই ভুলের জায়গা থেকে তাদেরকে সুস্থ সুন্দর পথে ফিরিয়ে আনতে পারা যায় এবং এই সমাজকে ধাপে ধাপে এগিয়ে নিয়ে যাবার কৌশল বইখানার মধ্যে খুব সুন্দর ভাবে ফুটিয়ে তুলেছেন।

একটা সুন্দর পরিচ্ছন্ন গল্পের মাধ্যমে লেখিকা তাঁর লেখনীতে চমৎকার ভাবে ফুটিয়ে তুলেছেন; আমি পড়ে মুগ্ধ হয়েছি। এই বইখানা যে’কোন বয়সের যে কেউ পড়তে পারবেন। বই খানা পড়ার পর মনে হবে অনেক কিছু জানলাম,শিখলাম। অত্যন্ত সুক্ষ্মচিন্তা ও দক্ষতার সাথে বইটা তিনি শেষ করেছেন। বইখানা পড়ার পর মনে হবে আপনি সুস্থ ধারার এবং নিজেকে পরিশুদ্ধ করার জন্য সুন্দর পরিমার্জিত একখানা বই শেষ করলেন। আমার মনে হয় বই খানা সবার পড়া উচিৎ। আপনি যদি সুরক্ষিত প্রজন্ম বইখানা পেতে চান। এবারের বইমেলাতে বইটা পাওয়া যাবে।

 

ইসরাত জাহান – গল্পকার  ও সাহিত্যক। 

Leave A Reply

Your email address will not be published.