Take a fresh look at your lifestyle.

লাল মোরগের বাক

685

পাঠ প্রতিক্রিয়া

বইঃ লাল মোরগের বাক
ধরণঃ ছড়া
ছড়াকারঃ সিদ্দিক আবু বকর
প্রচ্ছদঃ সোহাগ পারভেজ
অলংকরণঃ শেখ সাদী
প্রকাশনীঃ প্রতিভা প্রকাশ
মূল্যঃ ১০০ টাকা।

ছড়াকার সিদ্দিক আবু বকর আমার প্রিয় লেখকদের একজন, যার লেখা ছড়া বা গল্প পত্রিকার পাতায় পেলে এড়িয়ে যেতে পারি না। বেশ দেরিতে হাতে পেলাম বইটি, আর হাতে পেয়েই একে একে পড়ে ফেললাম সবগুলি ছড়া।

ছড়া সাহিত্য সাহিত্যের প্রাচীনতম শাখা যা বর্তমানে বাংলা সাহিত্যে একটি বিশেষ স্থান দখল করে আছে। বর্তমানে মাসিক শিশুকিশোর পত্রিকা এবং দৈনিক পত্রিকার শিশুদের পাতায় আমরা ঋতু বা দিবস ভিত্তিক অসংখ্য লেখা পড়ে থাকি। লাল মোরগের বাক বইটিতে ছড়াকার গতানুগতিক ছড়ার বাইরে গিয়ে ভিন্ন আঙ্গিকে কিছু ছড়া উপহার দিতে সক্ষম হয়েছেন।

প্রথম ছড়া ‘বৃষ্টিটা কি যে’ এখানে হটাৎ বৃষ্টি আসায় ছাতাহীন পথচারীর বিড়ম্বনার চিত্র দারুণ ভাবে ছড়ায় ছড়ায় প্রকাশ করেছেন।
‘লাল মোরগের বাক’ ছড়াটি সোনালী ভোরের আহবান চমৎকার ভাবে ফুটে উঠেছে।
‘একটি মোবাইল চাই’- একটি রম্য ছড়া, ইঁদুর এবং টিকটিকির কথোপকথন চমৎকার।
‘সিটিং বাস’ একটি অসাধারন বাস্তবতার ছড়া, বিশেষ করে ঢাকা শহরের চেনাচিত্র। সিটিং বাস ছড়াটিতে বিশেষ বৈচিত্র দেখতে পেলাম।
বায়োনিক ম্যান, জন্মকথা, ফিরে আয় তৈ তৈ, দাবিগুলো বানরের, পুষি,নদী সহ সবগুলি ছড়া সৃষ্টি তে ছড়াকার অবশ্যই প্রশংসার দাবি রাখে।

ছড়া-কবিতা বা ছোটগল্পের বইয়ে সূচি ও অনেকখানি সৌন্দর্য ফুটিয়ে তোলে,কিন্তু এখানে সূচিপত্র অনুপস্থিত। ‘কুঁজো বুড়ি’ কবিতাটি আমার কাছে নেতিবাচক মনে হয়েছে। ‘কুঁজো বুড়ি করে চুরি’ শিশুদের মনে বৃদ্ধাদের সম্পর্কে নেতিবাচক ধারণার জন্ম দিতে পারে, ছড়াকার ভেবে দেখবেন আশাকরি।

পরিশেষে সুন্দর অলংকরণ এবং প্রচ্ছদ উপহার দেয়ায় শিল্পীদের ধন্যবাদ জানাই। সাথে প্রতিভা প্রকাশ কে। আমি বইটির বহুল প্রচার প্রসার ও পাঠক প্রিয়তা কামনা করছি।

 

তারিকুল ইসলাম সুমন – কবি ও সাহিত্যিক।

Leave A Reply

Your email address will not be published.